Rohingya Crisis – রোহিঙ্গা নিবন্ধনের সংখ্যা চার লক্ষ ছাড়িয়েছে

Rohingya Crisis – রোহিঙ্গা নিবন্ধনের সংখ্যা চার লক্ষ ছাড়িয়েছে : মিয়ানমারের রাখাইন রাজ্যে দমন পীড়নের মুখে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের কক্সবাজারের উখিয়া ও টেকনাফের ১২ টি অস্থায়ী আশ্রয় কেন্দ্রে সরকারি ব্যবস্থাপনায় ৭টি ক্যাম্পের মাধ্যমে বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধন কাজ এগিয়ে চলছে।

আজ শনিবার পর্যন্ত মোট মোট ৪ লাখ ৫ হাজার ৮১ জন রোহিঙ্গার নিবন্ধন করা হয়েছে।

১১ সেপ্টেম্বর থেকে পরীক্ষামূলকভাবে মিয়ানমারের নাগরিকদের বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধন কাজ শুরু হয়। প্রথমদিন ২০ জন রোহিঙ্গার নিবন্ধন করা হয়। এর মধ্যে আটজনকে পরিচয়পত্র তুলে দেওয়া হয়। এরপর থেকে ধারাবাহিকভাবে তাদের নিবন্ধন করার কাজ এগিয়ে চলে। কক্সবাজার জেলার উখিয়া উপজেলার আঞ্জুমানপাড়া সীমান্ত দিয়ে বৃহস্পতিবার আরো সহস্রাধিক মিয়ানমারের বাস্তুচ্যুত রোহিঙ্গা নাগরিক বাংলাদেশে অনুপ্রবেশ করেছে।

এছাড়াও বাংলাদেশ- মিয়ানমার সীমান্তের ‘জিরো লাইন’-এ আরো কয়েকহাজার হাজার রোহিঙ্গা বাংলাদেশে প্রবেশের অপেক্ষায় রয়েছে বলে জাতিসংঘের উদ্বাস্তু বিষয়ক সংস্থা ‘ইউএনএইচসিআর’ সূত্র জানিয়েছে।

মিয়ানমারের রাখাইন রাজ্যে দমন-পীড়নের মুখে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের কক্সবাজারের উখিয়া ও টেকনাফের ১২ টি অস্থায়ী আশ্রয় কেন্দ্রে সরকারি ব্যবস্থাপনায় ৭টি ক্যাম্পের মাধ্যমে বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধন কাজ এগিয়ে চলছে।

আজ শনিবার পর্যন্ত মোট মোট ৪ লাখ ৫ হাজার ৮১ জন রোহিঙ্গার নিবন্ধনকরা হয়েছে, ১১ সেপ্টেম্বর থেকে পরীক্ষামূলকভাবে মিয়ানমারের নাগরিকদের বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধন কাজ শুরু হয়। প্রথমদিন ২০ জন রোহিঙ্গার নিবন্ধন করা হয়। এর মধ্যে আটজনকে পরিচয়পত্র তুলে দেওয়া হয়। এরপর থেকে ধারাবাহিকভাবে তাদের নিবন্ধন করার কাজ এগিয়ে চলে।

982 Views

Related posts

*

*

Top