গুগল ইমেজ সার্চ থেকে কিভাবে ভিজিটর নিবেন আপনার সাইটে

google image seo

গুগল ইমেজ সার্চ ব্যবহার করে নিয়ে নিন organic visitor আপনার সাইটে। গুগলে সার্চ হওয়া ইমেজ query আপনার সাইতে নিয়ে আসতে পারে ভিজিটরদের মেলা। ইমেজকে সঠিকভাবে অপটিমাইজেশন করতে পারলে তা আপনার সাইটে stubleupon বা pinterest এর থেকেও বেশি ভিজিটর নিয়ে আসবে গুগল ইমেজ সার্চ থেকে।
কিছু টিপসঃ

১. সঠিক ছবি নির্বাচনঃ
সব সময় চেষ্টা করবেন একদম নতুন ছবি যা আর ব্যবহার করা হয়নি তা ব্যবহার করতে। মনে রাখবেন গুগল নতুন কোন কিছুকে খুব অগ্রাধিকার দেয় আর কপি করা কোন কিছুকে অপছন্দ করে।
তবে নতুন কোন ছবি না পেলে আপনি Flickr,stock.xchng,iStockPhoto থেকে অথবা গুগল ইমেজ সার্চে গিয়ে এডভান্স সার্চে ক্লিক করবেন, copy protected নাই এবং Modify করতে allow করা আছে এমন ইমেজ ব্যবহার করবেন। সম্ভব হলে photoshop দিয়ে সামান্য edit করে নিবেন।

২. ইমেজের নামের স্থানে কন্টেন্ট কী-ওয়ার্ড দিনঃ
যেখান থেকেই ইমেজ সংগ্রহ করুন না কেন তার নামটা রিনেম করে আপনার কণ্টেন্টের ফোকাস কী-ওয়ার্ড দিন। উদাহরন দিচ্ছি, আপনার ক্যামেরায় তোলা ছবি ডিফল্ট একটা নাম তৈরি করে। যেমন, DSC05443.jpg আপনি এটার একটা ফাইল নেম দিবেন যেমন- how-to-get-visitors-from-google-image-search.png খেয়াল রাখবেন শব্দগুলোর মধ্যে স্পেস এর পরিবর্তে যেন dash (-) থাকে।

৩. Alternative text ব্যবহার করবেনঃ
আপনার ইমেজের মধ্যে কোন কন্টেন্ট থাকলে সার্চ ইঞ্জিন তা বুঝতে পারে না। তাই alternative text আপনার ইমেজকে সার্চ ইঞ্জিনের কাছে একটা বর্ননা রুপে কাজ করে। মজার ব্যাপার হচ্ছে alternative text ইমেজের নামের থেকেও গুরুত্ত্বপুর্ন ও কার্যকরী। এটা আপনার ইমেজকে সার্চ রেজাল্টে সবার উপরে নিয়ে আসতে সবথেকে বেশী কাজে দেয়।

৪. ইমেজের ধরন .jpg থেকে .png অথবা .gif ব্যবহার করাঃ
.jpg এর ব্যাবহার ওয়েব বান্ধব নয়। যারা গ্রফিক্সের কাজ করেন যেমন বিলবোর্ড, লিফলেট,ব্যানার ইত্যাদি তাদের জন্য .jpg অনেক কার্যকরী। কিন্তু ওয়েবের ক্ষেত্রে অবশ্যই ইমেজকে .png অথবা .gif তে কনভার্ট করে ব্যাবহার করবেন। এ ধরনের ইমেজ সাধারনত compressed এবং light হয়।

৫. ইমেজ সাইজঃ
খুব বড় ইমেজ ব্যাবহার সাধারনত পরিহার করা উচিত। ইমেজ সাইজকে নিয়ন্ত্রনের মধ্যে রাখা উচিত। ওয়েবে আপলোডের আগে ইমেজ রেজুলেশনকে কমিয়ে ফাইল সাইজ কমিয়ে নিন। এতে করে সব ধরনের ব্রাউজার,নেট কানেকশন এ দ্রুত ইমেজ লোড হবে এবং সার্চ ট্রাফিক সহজেই আপনার কাংখিত ইমেজে ক্লিক করবেন বলে আশা করছি।

849 Views

One Comment;

*

*

Top