যৌবন ধরে রাখতে যা খাবেন

যৌবন ধরে রাখতে আমরা কত কিছুইনা অনুসরণ করি। অথচ এমন কিছুখাবার আছে যা নিয়ম করে খেলেআপনার যৌবন থাকবে অটুট।

জেনে নিন সেসব খাবারের কিছুতথ্য:
ডিম : ডিম সিদ্ধ হোক কিংবা ভাজি, সবভাবেই ডিম শারীরিক স্বাস্থ্যের জন্যঅত্যন্ত উপকারী একটি খাবার। ডিমেপ্রচুর পরিমাণে ভিটামিন বি-৫ ও বি-৬আছে যা শরীরের হরমোনের কার্যক্রমঠিক রাখে এবং মানসিক চাপ কমাতেসাহায্য করে। প্রতিদিনের সকালেরনাস্তায় একটি করে ডিম রাখুন। এতেআপনার শরীর শক্তি পাবে এবং যৌনক্ষমতা বৃদ্ধি পাবে।

মধু : মধুর রয়েছে অসংখ্য উপকারিতা।সকালে খালি পেটে জিহ্বা দ্বারা মধুচেটে খেলে কফ দূর হয়, পাকস্থলীপরিস্কার হয়, দেহের অতিরিক্ত দূষিতপদার্থ বের হয়, গ্রন্থ খুলে দেয়, পাকস্থলীস্বাভাবিক হয়ে যায়, মস্তিস্ক শক্তি লাভকরে, স্বাভাবিক তাপে শক্তি আসে, যতিশক্তি বৃদ্ধি হয়, মূত্রথলির পাথর দূরকরে, প্রস্রাব স্বাভাবিক হয়, গ্যাস নির্গতহয় ও ক্ষুধা বাড়ায়। প্যারালাইসিসেরজন্যও মধু উপকারী। মধু হাজারো রকমফুল ও দানার নির্যাস। দুনিয়ার সকলগবেষকগণ একত্রিত হয়ে এমন নির্যাসপ্রস্তুত করতে চাইলেও কখনো বানাতেপারবে কিনা এ বিষয়ে যথেষ্ট সন্দেহরয়েছে।

দুধ : শারীরিক শক্তি বৃদ্ধি এবং যৌবনধরে রাখতে দুধের ভূমিকা অতুলনীয়।বিশেষ করে ছাগলের দুধ পুরুষেরশারীরিক শক্তি বৃদ্ধিতে অসাধারণভুমিকা রাখে। এর রহস্য হলো এই যে,দুধ রতিশক্তি সৃষ্টি করে দেহের শুস্কতাদূর করে এবং দ্রুত হজম হয়ে খাদ্যেরস্থলাভিষিক্ত হয়ে যায়, বীর্য সৃষ্টি করে,চেহারায় লাল বর্ণ তৈরী করে, দেহেরঅপ্রয়োজনীয় দূষিত পদার্থ বের করেদেয় এবং মস্তিস্ক শক্তিশালী করে।
বাদাম ও বিভিন্ন বীজ : কুমড়ার বীজ,সূর্যমূখীর বীজ, চিনা বাদাম, কাজুবাদাম, পেস্তা বাদাম ইত্যাদিতে শরীরেরজন্য প্রয়োজনীয় মনোস্যাচুরেটেড ফ্যাটআছে এবং এগুলো শরীরে উপকারীকোলেস্টেরল তৈরী করে। সেক্সহরমোনগুলো ঠিক মতো কাজ করারজন্য এই কোলেস্টেরল অত্যন্তপ্রয়োজনীয়। তাই প্রতিদিন অল্প করেহলেও বাদাম খাওয়ার চেষ্টা করুন।এতে আপনার শারীরিক স্বাস্থ্য ভালোথাকবে।

চিনি ছাড়া চা : প্রতিদিন দুধ-চিনি ছাড়াচা পান করলে শরীরে প্রচুরঅ্যান্টিঅক্সিডেন্ট পাওয়া যায়। চা ব্রেইনকে সচল করে, রক্ত চলাচল বাড়ায় ওস্মৃতিশক্তি বাড়াতে সহায়তা করে।প্রতিদিন অন্তত তিন থেকে ৫ কাপপর্যন্ত চিনি ছাড়া সবুজ চা বা রঙ চাখেলে শারীরিক স্বাস্থ্য ভালো থাকে এবংশরীরের ওজন কিছুটা হলেও কমেযায়।

রঙিন ফল : শারীরিক স্বাস্থ্য ভালোরাখতে চাইলে প্রতিদিন খাবারতালিকায় রঙিন ফলমূল রাখুন। আঙ্গুর,কলা, কমলা লেবু, তরমুজ, পিচ ইত্যাদিফল যৌন ক্ষমতা বৃদ্ধির জন্য অত্যন্তউপকারী। ইউনিভার্সিটি অফ টেক্সাসেরমেডিকেল টিমের গবেষণা অনুযায়ীএকজন পুরুষের প্রতিদিনের খাবারতালিকায় অন্তত ২০০ মিলিগ্রামভিটামিন সি থাকলে তার স্পার্মেরকোয়ালিটি উন্নত হয়। আবার টেক্সাসেরA&M ইউনিভার্সিটির মতে তরমুজশরীরে শারীরিক উদ্দীপনা বৃদ্ধি করে।

206 Views

*

*

Top