কে আগে ফাইনালে?

দুই দলই দাঁড়িয়ে ফাইনালের চৌকাঠে।সেটি পেরিয়ে কারা আগে যাবে ১২ডিসেম্বরের বিপিএল ফাইনালে? কুমিল্লাভিক্টোরিয়ানস নাকি গতবারেরচ্যাম্পিয়ন ঢাকা ডায়নামাইটস? আজসন্ধ্যার ম্যাচে হবে তারই মীমাংসা।

তবে পয়েন্ট তালিকার এক ও দুইনম্বরের মধ্যকার প্রথম কোয়ালিফায়ারেহেরে যাওয়া দলের জন্যও ফাইনালেরদরজা বন্ধ হয়ে যাচ্ছে না। আজ দুপুরেরএলিমিনেটর ম্যাচের বিজয়ীর সঙ্গেদ্বিতীয় কোয়ালিফায়ার জিতে ফাইনালেযাওয়ার সুযোগ থাকবে তাদেরও। প্রথমকোয়ালিফায়ারে দুই দলই অন্তত এইভেবে অনেকটা নির্ভার হয়ে খেলতেপারে যে আরেকটি সুযোগ তো আছে!

কিন্তু ১২ ম্যাচের ৯টিতেই জিতে দোর্দণ্ডপ্রতাপে পয়েন্ট টেবিলের শীর্ষ দল হওয়াকুমিল্লা ভিক্টোরিয়ানস শিবির সেভাবেভাববে না স্বাভাবিক। তারা ভাবছেও না।দারুণ ছন্দে থাকা দলটি এই ম্যাচজিতেই চায় ফাইনালের টিকিট। তাদেরকোচ মোহাম্মদ সালাউদ্দিন তাই এইম্যাচটিকেই ‘নকআউট’ ভেবে নামতেচান, ‘আমি ওইভাবে চিন্তা করছি না যেআমাদের আরেকটি (হারলে) ম্যাচআছে। আমি চিন্তা করছি যে আমাদেরএই একটি ম্যাচই আছে। ’ আর ডাবললিগভিত্তিক পর্বের দুই ম্যাচেই ঢাকাডায়নামাইটসকে হারানোর বিশ্বাসওসঙ্গী তাদের।

একটিতে ৪ উইকেটে জেতা কুমিল্লাআরেকটিতে ১২ রানে হারিয়েছেবর্তমান চ্যাম্পিয়নদের।

এই প্রথম কোয়ালিফায়ারে আবারতাদের মুখোমুখি হওয়ার আগে তাইনির্দ্বিধায় কুমিল্লা ভিক্টোরিয়ানসকেফেভারিটের মর্যাদা দিয়ে দিচ্ছেন ঢাকাডায়নামাইটসের হেড কোচ খালেদমাহমুদ, ‘প্রথম কথা হচ্ছে এই ম্যাচটিআমরা আন্ডারডগ হিসেবে খেলব।কুমিল্লা আমাদের সঙ্গে দুটি ম্যাচেইজিতেছে। ওরা খেলছেও দারুণ। ’ এইম্যাচের আগে দুই দলের মধ্যে সবচেয়েবড় যে পার্থক্যটি ধরা পড়ছে, সেটিহলো ধারাবাহিকতা। ২০১৫-রবিপিএলের চ্যাম্পিয়ন কুমিল্লাভিক্টোরিয়ানসের পারফরম্যান্সেধারাবাহিকতা থাকলেও এর অভাবছিল ঢাকা ডায়নামাইটসের খেলায়।

বিশেষ করে তাদের স্থানীয়ব্যাটসম্যানরা ছন্দটা ধরতে পারছিলেননা। একটু দেরিতে হলেও বিদেশিদেরপাশাপাশি তাঁরাও পারফরম করতে শুরুকরেছেন বলে মহাগুরুত্বপূর্ণ ম্যাচেরআগে স্বস্তি খেলে গেল মাহমুদের কণ্ঠে, ‘আমরা ভালো খেলছি, তবে আমাদেরধারাবাহিকতার একটু অভাব ছিল।আমরা দুই শর ওপর রান যেমনকরেছি, তেমনি দেড় শর কমও করেছি।তো ওই জায়গায় একটু ধারাবাহিকতারঅভাব ছিল। এই ফরম্যাটে যেটা হয়,সঠিক সময়ে ছন্দটা ধরতে হয়। আমারমনে হয় সেটি আমরা ধরতে পেরেছি। ’

সেটি রংপুর রাইডার্সের বিপক্ষে লিগপর্বের শেষ ম্যাচে, ‘অল্প রান করেওদারুণ একটি ম্যাচ জিতেছি আমরা।আমাদের বোলিং অসাধারণ ছিল।অধিনায়ক হিসেবে সাকিবও সামনেথেকে নেতৃত্ব দিচ্ছে। আমাদের স্থানীয়তারকারা ভালো সময়েই জ্বলে উঠতেশুরু করেছে। কাজেই দারুণ একটিখেলা হবে আশা করি। ’ জমজমাটম্যাচের আশায় কুমিল্লায় তাদের পুরনোপরিকল্পনা অনুযায়ীই খেলতে চায়।সালাউদ্দিন বললেন, ‘আমরা সেই একইমন-মানসিকতা নিয়ে নামছি। একটাম্যাচ হারলেই টুর্নামেন্ট থেকে ছিটকেপড়ব, এভাবে ভেবেই আমরা প্রতিটিম্যাচ খেলেছি। এই ম্যাচটিও আমরা সেইএকই ভাবনা মাথায় রেখে খেলতেনামব। ’

অবশ্যজমজমাটম্যাচেরভাবনায়যেমিরপুরশেরেবাংলাস্টেডিয়ামেরঅসমানবাউন্সেরউইকেটজলঢেলেদিতেপারে, আছেসেআশঙ্কাও।

53 Views

Related posts

*

*

Top